নগদে টাকা দেখার নিয়ম | Nagad balance check

বর্তমানে মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গুলোর মধ্যে নগদ অন্যতম। বিভিন্ন আকর্ষণীয় অফার ও গিভওয়ের কারণে নগদ ব্যবহারকারীদের মাঝে বেশ জনপ্রিয় হয়েছে। ডাক বিভাগের ডিজিটাল মোবাইল ব্যাংকিং সেবা নগদ। এই লেখাটিতে আলোচনা করা হবে নগদে টাকা দেখার নিয়ম সম্পর্কে।

বর্তমানে স্কুল-কলেজের উপবৃত্তি থেকে শুরু করে, অনেক সরকারি ভাতা নগদের মাধ্যমে প্রদান করা হয়। তাছাড়া সব থেকে কম খরচে লেনদেনের সুযোগ থাকায় অনেকেই নগদ ব্যবহার করে। আপনার যদি নগদ একাউন্ট থাকে, এবং আপনি নগদের টাকা দেখার নিয়ম সম্পর্কে জানেন না!

তাহলে এই লেখাটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। নগদ একাউন্টের টাকা দেখার মাধ্যমে একাউন্ট ব্যালেন্স সম্পর্কে জানতে পারবেন। ২টি পদ্ধতিতে খুব সহজেই আপনার মোবাইল ফোন থেকে নগদ একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।

নগদে টাকা দেখার নিয়ম

আপনার মোবাইল ফোনে *167# ডায়াল করে খুব সহজেই নগদের টাকা দেখতে পারেন। অথবা Nagad অ্যাপস ডাউনলোড করে আপনার অ্যাকাউন্ট লগইন করে নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারেন।

বর্তমানে আপনারা ২টি পদ্ধতি ব্যবহার করে খুব সহজেই নগদ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারেন।

  1. USSD কোড ডায়ালের মাধ্যমে।
  2. NAGAD অ্যাপসের মাধ্যমে।

সাধারণত নগদ একাউন্ট থেকে ক্যাশ আউট কিংবা সেন্ড মানি করার পরে, আমাদের একাউন্টে কত টাকা জমা আছে তা চেক করার প্রয়োজন হয়। এছাড়াও আমাদের অ্যাকাউন্টে টাকা যুক্ত হলে মোট ব্যালেন্স জানার প্রয়োজন হয়।

এই দুটি উপায়ে খুব সহজেই আপনার নগদ একাউন্টের টাকা দেখতে পারবেন। নগদ একাউন্টের টাকা দেখার প্রক্রিয়াকে, নগদ একাউন্টের ব্যালেন্স চেক বলা হয়। আপনাদের সুবিধার্থে নিচে এই দুটি উপায় সম্পর্কে বিস্তারিত ছবিসহ আলোচনা করা হলো।

১.USSD কোড ডায়ালের মাধ্যমে নগদের ব্যালেন্স চেক

নগদের USSD কোড ডায়ালের মাধ্যমে আপনার একাউন্টের ব্যালেন্স দেখার জন্য, প্রথমে মোবাইল ফোনের ডায়াল অপশনে গিয়ে *167# ডায়াল করুন। তারপরে My Nagad (7) অপশনে প্রবেশ করে Balance enquiry (1) অপশনটি বাছাই করুন।

তারপরে আপনার নগদ একাউন্টের ৪ ডিজিটের পিন নাম্বারটি বসিয়ে SEND বাটনে ক্লিক করলে, আপনার নগদ একাউন্টের ব্যালেন্স দেখা যাবে। নিচের ছবিটি লক্ষ্য করুন। ছবিটিতে সম্পূর্ণ প্রসেস দেখানো হয়েছে, এবং ধাপ অনুসারে বর্ণনা করা হয়েছে।

  1. প্রথমে আপনার মোবাইল ফোনের ডায়াল অপশনে গিয়ে *167# ডায়াল করুন।
  2. তারপরে নগদ একাউন্টে প্রবেশ করে My Nagad (7) অপশনটি বাছাই করুন। এখান থেকে অপশন কোড ডায়ালের মাধ্যমে পরবর্তী ধাপে যেতে হবে। My Nagad অপশনের ডায়াল কোড (7), 7 লিখে Send বাটনে ক্লিক করুন।
  3. এখন আপনাকে মাই নগদ পেইজে নিয়ে আসা হবে। একাউন্টের ব্যালেন্স চেক করার জন্য এখান থেকে ১ নং ডায়াল কোডে থাকা Balance enquiry অপশনটি সিলেক্ট করতে হবে। (1) বসিয়ে Send বাটনে ক্লিক করুন।
  4. তারপরে Enter pin অপশনে আপনার নগদ একাউন্টের ৪ ডিজিটের পিন নাম্বারটি বসিয়ে Send বাটনে ক্লিক করুন।
Nagad USSD Code balence chack
Nagad USSD Code balence chack

তারপরে আপনাদের সামনে নগদ একাউন্টের ব্যালেন্স চলে আসবে। এভাবে খুব সহজেই যে কোন মোবাইল ফোন থেকে নগদের USSD কোড ডায়াল করে একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।

২.নগদ অ্যাপস এর মাধ্যমে ব্যালেন্স চেক

বর্তমানে খুব সহজেই নগদ অ্যাপস ব্যবহার করে আপনার একাউন্টের ব্যালেন্স চেক সহ যাবতীয় সকল সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন। গুগল প্লে স্টোর থেকে Nagad মোবাইল অ্যাপস ডাউনলোড করে আপনার মোবাইল নাম্বার ও নগদ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে একাউন্ট লগইন করুন। ব্যালেন্স যাচাইয়ের জন্য নিচের স্টেপ গুলো ফলো করুন।

Nagad balence chack
Nagad balence chack
  1. প্রথমে নগদ একাউন্টের ৪ ডিজিটের পাসওয়ার্ড দিয়ে Nagad অ্যাপসে প্রবেশ করুন।
  2. তারপরে আপনার অ্যাকাউন্ট নামের নিচে দেখতে পাবেন “ব্যালেন্স জানতে টাইপ করুন” এরকম একটি অপশন, এই অপশনের উপরে ক্লিক করুন।
  3. এখানে আপনাদের একাউন্টের ব্যালেন্স দেখানো হবে।

খুব সহজেই নগদ অ্যাপস এর মাধ্যমে এই পদ্ধতি ব্যবহার করে আপনার নগদ একাউন্টের টাকা দেখতে পারবেন। যারা বাটন মোবাইল ফোন ব্যবহার করেন, আপনারা – বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে পারেন।

নগদ অ্যাপসে লগইন করার সহজ পদ্ধতি

আপনারা খুব সহজেই নগদ অ্যাপসে আপনাদের নগদ একাউন্টটি লগইন করতে পারেন। এর জন্য প্রথমে Google প্লে স্টোর থেকে সম্পূর্ণ ফ্রিতে Nagad মোবাইল অ্যাপসটি ডাউনলোড করবেন। অথবা “Nagad – Apps on Google Play” লেখাটির উপর ক্লিক করে অ্যাপসটি ডাউনলোড করতে পারেন। নিচের স্টেপগুলো ফলো করুন।

  • অ্যাপসটি ডাউনলোড করে আপনার ডিভাইসে ইন্সটল করুন।
  • Nagad অ্যাপসটি ওপেন করুন।
  • তারপরে নগদ একাউন্টের মোবাইল নাম্বারটি বসিয়ে “পরবর্তী” বাটনে ক্লিক করুন।
  • এখানে আপনাদের নগদ একাউন্টের ৪ ডিজিটের পিন নাম্বারটি বসিয়ে দিবেন, তারপরে “প্রবেশ করুন” বাটনে ক্লিক করুন।
  • তারপরে আপনারা যে নাম্বার দিয়ে নগদ একাউন্ট খুলেছেন ওই নাম্বারে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। সাধারণত নগদ অটোমেটিক ভেরিফিকেশন সাপোর্ট করে। তাই অবশ্যই সিম কার্ডটি আপনার ডিভাইসের মধ্যে চালু থাকতে হবে।
  • ভেরিফিকেশন কমপ্লিট হলে আপনাদের নগদ একাউন্টের মধ্যে নিয়ে আসা হবে, এখান থেকে নগদের যাবতীয় সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন।

নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

সাধারণত স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান গুলোর উপবৃত্তির টাকা নগদ একাউন্টে সেন্ড করা হয়। তবে নগদে উপবৃত্তির টাকা দেখার জন্য আলাদা কোন সিস্টেম চালু নেই। উপবৃত্তির টাকা সরাসরি আপনার নগদ একাউন্টের মেইন ব্যালেন্সে যুক্ত হবে। যা *167# ডায়ালের মাধ্যমে অথবা Nagad অ্যাপস ব্যবহারের মাধ্যমে চেক করতে পারবেন।

নগদ অ্যাপসের মধ্যে প্রবেশ করে “লেনদেন” মেনুতে গেলে, কোন একাউন্ট থেকে কত তারিখে আপনার একাউন্টে ব্যালেন্স যুক্ত হয়েছে তা দেখতে পারবেন। নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে এই লেখাটি দেখতে পারেন।

নগদ একাউন্ট হালনাগাদ করার নিয়ম

খুব সহজেই *167# ডায়ালের মাধ্যমে অথবা Nagad অ্যাপসের মাধ্যমে আপনার নগদ একাউন্ট হালনাগাদ করতে পারবেন। নগদ একাউন্ট সম্পর্কে বিস্তারিত জানতে Nagad মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন।

সাধারণত নগদ একাউন্ট হালনাগাদ বলতে বুঝানো হয় নগদ একাউন্টের ব্যালেন্স যাচাই এবং নগদ একাউন্টে সকল সুযোগ সুবিধা উপভোগের সিস্টেমকে। আপনারা নগদের USSD কোড (*167#) ডায়াল করে আপনার মোবাইল ফোন থেকে নগদ একাউন্ট এর সকল সুযোগ সুবিধা ও সেবা সমূহ উপভোগ করতে পারেন।

একইভাবে নগদ একাউন্টে সকল সেবা সমূহ ও সুযোগ-সুবিধা উপভোগের অন্যতম একটি জনপ্রিয় মাধ্যম হলো NAGAD মোবাইল অ্যাপস। এই অ্যাপসটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নগদের সকল সুযোগ সুবিধা সহ যাবতীয় লেনদেন সেবা উপভোগ করতে পারবেন।

শেষকথা

সম্মানিত পাঠক বৃন্দ আশা করি নগদে টাকা দেখার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। আমাদের ওয়েবসাইটের আর্টিকেলগুলো যদি আপনার কাছে হেল্পফুল মনে হয়, তাহলে প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করার জন্য অনুরোধ করা হলো।

FAQs

নগদ একাউন্ট দেখার কোড?

নগদ একাউন্ট দেখার কোড হল *167#, এই কোড ডায়াল এর মাধ্যমে নগদ একাউন্টের ব্যালেন্স চেক ও নগদের মাধ্যমে লেনদেন করতে পারবেন।

নগদে হাজারে কত টাকা চার্জ কাটে?

USSD কোড ডায়ালের মাধ্যমে লেনদেন করলে হাজারে ১৫ টাকা চার্জ কাটে, এবং Nagad অ্যাপসের মাধ্যমে লেনদেন করলে হাজারে ১২ টাকা চার্জ কাটে।

নতুন নতুন আপডেট গুলো পেতে অবশ্যই আমাদের টেলিগ্রাম গ্রুপে জয়েন থাকুন।

নতুন নতুন আপডেট গুলো পেতে অবশ্যই আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে জয়েন থাকুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *